করোনার জাদুকরী সমাধানতো নেই, এমনকি কার্যকর টিকা নাও মিলতে পারে: ডব্লিউএইচও

Must Try

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত আরো ১৮৯২ জন

দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৮৯২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এসময় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩৬ জনের। এ পর্যন্ত ...

চিরতরে চলে গেলেন জনপ্রিয় অভিনেতা জয়প্রকাশ রেড্ডি

না ফেরার দেশে পারি জমালেন জনপ্রিয় তেলুগু অভিনেতা জয়প্রকাশ রেড্ডি। আজ মঙ্গলবার (০৮ সেপ্টেম্বর) সকালে তিনি অন্ধ্রপ্রদেশের গুন্টুরে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান...

চাকরির বয়স ৩৫-৪০ করা যেতে পারে-পরিকল্পনা মন্ত্রী

বর্তমানে মানুষের গড় আয়ু অনেকাংশে বেড়ে গেছে,এই যুক্তিকে সামনে রেখে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর দাবি জানাচ্ছেন যুক্তিবাদী একটি প্রতিপাদ্য পক্ষ। আবার বিগত...

কেবল মাত্র নিজের ভালো আমলের মাধ্যমে কেউ জান্নাতে যেতে পারবে না

. রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, "কোন ব্যক্তিকেই তার নিজের 'আমল জান্নাতে প্রবেশ করাতে পারবে না। সাহাবিগণ বললেন, 'হে আল্লাহর রাসূল! আপনিও নন?' তিনি বলেন,...

করোনা মহামারীতে যেখানে থমকে গেছে দেশ। মিলছে না করোনা থেকে বাঁচার জাদুকরী কোন সমাধান।এমন সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানাচ্ছে করোনাভাইরাসকে সম্পূর্ণ নিরাময় করতে পারে এমন ভ্যাকসিন কখনও উদ্ভাবন নাও হতে পারে।

বিজ্ঞাপন

সোমবার জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রোস আধানম গেবরিয়াসুস বলেন, কোভিড-১৯ মহামারী মোকাবেলায় সহজ ও জাদুকরী কোনো সমাধান এ মুহূর্তে নেই; ভবিষ্যতে নাও মিলতে পারে। খবর বিবিসির।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, করোনাভাইরাসের কার্যকর একটি টিকা তৈরির তোড়জোড় এবং এ টিকা নিয়ে সবার অনেক আশা থাকলেও কোনো জাদুকরী সমাধান হয়তো কোনো দিনও মিলবে না; স্বাভাবিকতায় ফেরার পথ হবে দীর্ঘ।

যদিও এর আগে ‘মহামারী সহসাই শেষ হবে না’ বলে ডব্লিউএইচও এর আগে সতর্ক করার পর নতুন করে এ সতর্কবার্তা দিল বিশ্ব সংস্থাটি।

সংস্থাটি আগে বলেছিল যে প্রথম দফার পর দ্বিতীয় দফায় আক্রমণ করবে। তাদের কথা মতোই অনেক দেশই মহামারীর প্রথম ধাক্কা সামলে ওঠার পর দ্বিতীয় ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে।

ডব্লিউএইচও প্রধান গেবরিয়াসুস সোমবারের সংবাদ সম্মেলনে মহামারী মোকাবেলায় সব মানুষকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা, বেশি বেশি হাত ধোয়া এবং ভাইরাস পরীক্ষার মতো স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার আহ্বান জানান এবং মুখে মাস্ক পরাটা বিশ্বজুড়ে সংহতির প্রতীক হয়ে ওঠা উচিত, বলেন তিনি।

সংবাদ সম্মেলনে গেবরিয়াসুস বলেন, জনগণ এবং বিভিন্ন দেশের সরকারের কাছে আমাদের পরিষ্কার বার্তা– সবাই এসব বিধি পালন করুন।

করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বেজুড়ে বিভিন্ন দেশে প্রায় ১৬০টি টিকা উদ্ভাবনের বিভিন্ন পর্যায়ে রয়েছে। কোনো কোনো টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে তৃতীয় ধাপে। যদিও গত মাসে প্রাথমিক ধাপে আশাব্যঞ্জক ফল দেখিয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি করা করোনাভাইরাসের টিকা।

উল্লেখ্য যে, আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল ১০টা পর্যন্ত এই মহামারীতে ১ কোটি ৮৪ লাখ ৪৪ হাজার ৬৪২ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১ কোটি ১৬ লাখ ৭৫ হাজার ৫৩৯ জন। আর মারা গেছেন ৬ লাখ ৯৭ হাজার ১৮৯ জন।

বিজ্ঞাপন

প্রতিনিয়ত নতুন খবর পেতে চোখ রাখুন ফেইজবুক পেইজে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সম্পর্কিত পোস্ট