লকডাউনে নয় মাসে দুই কোটি ভারতীয় নারী মা হবেন

ভারতীয় এক নারী ও তার নবজাকত

সারা পৃথিবী জুড়ে মার্চ থেকে ডিসেম্বরের ৪০ সপ্তাহে জন্ম নিতে চলেছে ১১ কোটি ১৬ লাখ নতুন মানব সন্তান ইউনাইটেড ন্যাশনস চিল্ড্রেনস ফান্ড (ইউনিসেফ) এক বিবৃতিতে এমনটিই জানিয়েছে।

এর মধ্যে শুধু ভারতেই জন্ম নেবে ২ কোটি এক লাখেরও বেশি শিশু। দেশটিতে এখন সন্তান সম্ভবা অন্তত ২ কোটি মা। করোনা সংক্রমণ রোধে দেশটিতে লকডাউন ঘোষনা করে মার্চ মাস থেকে। এখন পর্যন্তু বিশ্বের সবচেয়ে টানা লকডাউন চলছে ভারতে।

আগামী ১০ মে আন্তর্জাতিক মাতৃদিবস। ইউনিসেফ এর মতে লকডাউন শুরু থেকে আগমী নয় মাসের মধ্যে ভারতে রেকর্ড সংখ্যক সন্তানের জন্ম হবে। করোনাকালে সবচেয়ে বেশি সন্তানের জন্ম দেবেন ভারতীয় মায়েরাই। তার পরেই চীন। তবে ভারতের থেকে অন্তত ৭৫ লাখ কম সন্তান জন্মাবে চীনে।

বুধবার জাতিসংঘের শাখা ইউনিসেফ এই বিষয়টি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। করোনার দিনগুলোতে জনসংখ্যা নিয়ন্ত্রণ সম্পর্কিত কার্যক্রমগুলো আগের মতো নেই।

সংক্রমণ সংক্রান্ত জরুরীকালীন পরিসেবাই প্রাধান্য পাচ্ছে হাসপাতালগুলোতে। সেক্ষেত্রে অন্তঃসত্ত্বা মা ও গর্ভের সন্তান প্রয়োজনীয় চিকিৎসাসেবা নাও পেতে পারেন বলে উদ্বেগ জানিয়েছে ইউনিসেফ।

ইউনিসেফের এক্সিকিউটিভ ডিরেক্টর হেনরিয়েট্টা ফোরের কথায়, ‘কোটি কোটি মহিলা বিশ্বজুড়ে গর্ভবতী। এখন থেকেই তাদের প্রস্তুতি নেওয়া উচিত। কারণ বহু হাসপাতালেই এখন হয় সংক্রমণের ভয়, নয়তো জরুরী পরিসেবা বন্ধ।’

রিপ্লে

মন্তব্য লিখুন!
নাম